মুখের কালো দাগ দূর করার উপায় কি ?

মুখের কালো দাগের সমস্যায় পরে অনেকেই নানা রকম ফেয়ারনেস ক্রিম, আর এর ওর কথায় আবোল তাবোল জিনিস লাগিয়ে ত্বক নষ্ট করেন তবে মনে রাখবেন, ত্বক খুব সেনসিটিভ অতএব এই ত্বকে যা তাই লাগাবেন না সবচেয়ে ভাল প্রাকৃতিক কিছু লাগানো অনেকে কয়েকদিন হারবাল উপায়ে রুপচর্চা করে ফল না পেয়ে ধৈর্য্য হারিয়ে ব্যবহার বন্ধ করে দেন

মনে রাখবেন, আপনি এক বারেই ফল পাবেন না, ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে। আর মুখ লুকিয়ে থাকা নয়, বেরিয়ে পড়ুন খোলা হাওয়ায়। মুখের কালো ছাপ দূর করবেন, চিন্তা নেই প্রাকৃতিক কিছু ভেষজ উপাদান রয়েছে যা প্রয়োগে আপনি সহজেই আপনার মুখের উজ্জ্বাল্য ফিরে পেতে পারেন। চলুন সেই পদ্ধতিটা কি তা জেনে নিই।

১) লেবু ত্বকের জন্য ভীষন উপকারী। যে কোন ধরনের ফেস প্যাকেই আপনি লেবুর প্রয়োগ করতে পারেন। লেবু সহজে কালো ছাপ দূর করবে।

২) মুখের কালো ছাপ দূর করতে হলে, দুধের স্বরের মধ্যে লেবুর রস মিশিয়ে মুখে লাগান। কিছুক্ষন পর গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

৩) টমেটোর রসের মধ্যে অল্প হলুদ মিশিয়ে মুখে লাগান, ফল পাবেন।

৪) আঙুরের রসের মধ্যে মধু মিশিয়ে মুখে লাগালে মুখের চমক বাড়বে।

এছাড়াও পাকা পেঁপে আপনার এই সমস্যা দূর করে দিবে। যদি মুখে বেশি কালো দাগ হয়ে যায় তাহলে শশা, পেঁপে আর টমেটোর রস সম পরিমাণে মিশিয়ে মুখে লাগান। এই পেস্টটা যখন শুকিয়ে যাবে তখন দ্বিতীয় বার আবার এই পেস্টটা লাগান। এই ভাবে তিন চার বার এই পেস্টটা লাগান।

২০ মিনিট পেস্টটা লাগিয়ে রাখার পরে মুখটা ভালো করে উষ্ণ জল দিয়ে ধুয়ে নিন। এই ভাবে ১৫-২০ দিন ঐ পেস্টটা  লাগালে আপনার মুখের কালো ছাপ অনায়াসে দূর হয়ে যাবে।

0 comments: