যে সব খাবারে ১০ গুন বাড়িয়ে দিবে আপনার কাজের গতি

বেশিরভাগ মানুষের বর্তমানে শারিরিক সমস্যার মধ্যে অন্যতম হচ্ছে বেশি কাজের ভার সইতে না পারে না, অল্পতেই ক্লান্ত লাগে, ঠিক মতো কাজে মন বসাতে সমস্যা হয়, বেশিক্ষণ কাজে মন বসাতে চায় না ইত্যাদি । এর কারন কি ? এর কারন হচ্ছে আমাদের দেহে সঠিক ও সুষ্ঠু খাবারের অভাব । আমরা খাবার খাই ঠিকই, কিন্তু সঠিক ও এবং পর্যাপ্ত পরিমাণে খাওয়া হয় না । যার ফল শ্রুতে শরীরের এনার্জির অভাব হয় ।

কিন্তু এভাবে না চলে শরীরকে দিন সুষ্ঠু এবং সুষম খাবার । এতে শরীর পর্যাপ্ত এনার্জি পাবে এবং আপনার কাজের গতি বেড়ে যাবে প্রায় ১০ গুন বেশি । চলুন দেখে নিই এমনই কিছু অসাধারন খাবারের একটি তালিকাঃ

১) ডিমঃ প্রতিদিন অন্তত একটি ডিম খাওয়ার চেষ্টা করবেন । যাদের কোলেস্টোরলের সমস্যা আছে তারা ডিমের কুসুম বাদ দিয়ে ডিম খাবেন প্রতিদিন । ডিমের ভিটামিন, মিনারেল, প্রোটিন, বায়োটীন এবং ক্লোরিন দেহে পর্যাপ্ত এনার্জি সরবরাহের পাশাপাশি দেহে যোগাবে পুষ্টি । এছাড়া বায়োটিন ও ক্লোরিন মস্তিষ্ককে রাখবে সচল । এতে করে আপনার কর্মক্ষ্মতা বেড়ে যাবে ।

২) নারকেলের দুধ ও অপ্রক্রিয়াজাত নারকেল তেলঃ নারকেলের দুধ রয়েছে স্যাচ্যুরেটেড ফ্যাটি এ্যাসিড এবং মিডিয়াম চেইন ট্রাইগাইসেরাইড । যা দেহে পর্যাপ্ত এনার্জি সরবরাহ করে আমাদের কাজের গতি বাড়ায় এবং খুব স হজে বডি ফুয়েল হিসেবে ক্ষয় হয়ে যায় । অপ্রক্রিয়াজাত নারকেল তেল বাটারের পরিবর্তে ব্যাবহার করা যায় । এর অ্যান্টিইনফ্লেমেটরি, অ্যান্টিএইজিং ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান সমূহ দেহের ইমিউন সিস্টেম উন্নত করে ।

৩) দুধ ও দুগ্ধজাত খাবারঃ দুধ এবং দুধের তৈরি নানা খাবার, যেমন দই, চিজ, বাটার ইত্যাদি দেহের জন্য উপকারী ব্যাটেরিয়ার জন্ম দেয় এবং দেহ রাখে সুস্থ । এই সকল খাবারের কনজুগেটেড লিনোলেইক এসিড রোগ প্রতিরোধ ক্ষতা বৃদ্ধি করে ।

৪) খাসির মাংশঃ দেহের জন্য প্রাণীজ প্রোটিন এবং আমিষের  প্রয়োজনীতা রয়েছে । গরুর মাংস উচ্চ মাত্রার কলেস্টোরল সমৃদ্ধ বলে এর পরিবর্তে দেহের প্রাণীজ আমিষের অভাব খাসির মাংস পুরন করতে পারে । এর পাশাপাশি ভিটামিন ই, বেটাক্যারোটিন, ভিটামিন সি এবং ওমেগাফ্যাটি এসিড দেহের অঙ্গ প্রতঙ্গের সুরক্ষায় কাজ করে ।

৫) হাড় এবং হাড়ের ক্যালসিয়ামঃ গরু, খাসি, মুরগির হাড় আমরা সাধারণত ফেলে দিয়ে থাকি। কিন্তু হাড় এবং হাড়ের ভিতরকার ক্যালসিয়াম আমাদের দেহের জন্য অত্যন্ত কার্যকরি খাবার। গরু খাসির হাড়ের তৈরি খাবার (যেমনঃ নেহারি) আমাদের দেহের হাড়ের জন্য বেশ উপকারী। এই খাবার গুলো দেহের ইনফ্লেমেশন, ইনফেকশন দূর করে এবং ইমিটন সিস্টেম উন্নত করে।

0 comments: