যে সব খাবারে আপনার ঘুম বৃদ্ধি করবে

জীবনের বিভিন্ন সময় একটু – আধটু অনিদ্রায় ভোগেননি এমন লোকের সংখ্যা খুবই কম। রাতে ভাল ঘুম না হলে শরীরের উপর ক্ষতিকর প্রভাব পড়ে দিনটাই বরবাদ হয়ে যায়। তবে খাবার খেয়ে এই সমস্যা থেকে বের হওয়া যায়। কিছু কিছু খাবার আছে যেগুলো খেলে রাতে ভাল ঘুম হয়। আসুন জেনে নিই ভাল ঘুমের জন্য কি খাবার খাবেন?

১) কলা
এক গবেষণায় দেখা গেছে যে রাতে ঘুমানোর আগে কলা খেলে ভালো ঘুম হয়। এমনকি রাতে হেঁচকি ও দম বন্ধ হয়ে যাওয়ার ঝুঁকিও থাকে না। কলায় আছে ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, মিনারেল যেটা শরীরকে প্রশান্ত করে। ফলে রাতে ভাল ঘুম হয়। তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে স্লিপিং পিল না খেয়ে একটি কলা খান।

২) চেরি
খাদ্য ও পুষ্টি গবেষকগন গবেষণায় দেখেছেন চেরিতে আছে মেলাটোনিন। যা কিনা ঘুম আসতে সাহায্য করে। যাদের অনিদ্রা রোগ আছে তাদের জন্য আদর্শ খাবার চেরিতাই ঘুমাতে যাওয়ার আগে টপাটপ কয়েকটা চেরি খেয়ে ঘুমাতে যান।

৩) তিসির বীজ
তিসির বীজে রয়েছে উচ্চমাত্রার সেরোটোনিন ও ওমেগা-৩ যা কিনা ঘুম উদ্রেককারী। ওমেগা-৩ মানসিক চাপ ও চিন্তামুক্ত করে ভাল ঘুমাতে সাহায্য করে। যাদের অনিদ্রা আছে তারা রাতে ঘুমানোর আগে তিসির বীজ দিয়ে সরবত বানিয়ে খেতে পারেন।

৪) দুগ্ধজাত খাবার
গবেষণায় দেখা গেছে, যাদের ক্যালসিয়ামের ঘাটতি রয়েছে তাদের ঘুমের সমস্যা হয়। তাই রাতে ঘুমানোর আগে এক গ্লাস দুধ কিংবা এক কাপ দই খেয়ে ঘুমাতে যান।

৫) যব
যব ট্রাইপোফ্যানের ভাল উৎস। ট্রাইপোটোফ্যান শরীরকে প্রশান্ত করে ভাল ঘুম আসতে সাহায্য করে। তাই রাতে ঘুমানোর আগে দুধের সাথে মিশিয়ে এক বাটি যব খান। এরপর নিশ্চিন্তে ঘুমিয়ে পড়ুন।

0 comments: